এস হোসেইন: ব্রিটেনের বৃহত্তম সামাজিক, চ্যারিটি ও দাওয়া সংগঠন মুসলিম কমিউনিটি এসোসিয়েশনের ব্রাঞ্চ মুসলিম সোসাইটি অফ ব্রাডফোর্ড (এমএসবি) এর বাৎসরিক উইন্টার কনফারেন্স গত ২৮শে জানুয়ারি রবিবার যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ডের স্থানীয় কুইন হাউস হলে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে খুবই জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

এমএস বি এর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী আশরাফের সভাপতিত্বে, সারওয়ার হোসেইন ও শহিদুল হাসান তারেকের যৌথ সঞ্চালনায় কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, স্বনামধন্য ইসলামিক স্কলার, ডক্টর আব্দুস সালাম আজাদী।

স্পেশাল গেস্ট হিসেবে বক্তব্য রাখেন ইসলাম ব্রাডফোর্ড সেন্টার এর ইমাম মাসুদ চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এম সি এ ওয়েস্ট রিজিওন প্রেসিডেন্ট সৈয়দ বদরুল আলম, ইয়ার্ক শা হাম্বার রিজিওন প্রেসিডেন্ট আনোয়ার আলী জিতু, সেক্রেটারি আব্দুল মতিন,ট্রেজারার শিবলী শামস চৌধুরী, ইংলিশ উইংস সেক্রেটারী ছালিক মিয়া, বির ও আদল সেক্রেটারী আবুল কাশেম খান, সংগঠনের স্কানথ্রপ ব্রাঞ্চ সভাপতি নজরুল ইসলাম, সেক্রেটারি নুরুল আমিন তারেক , লিডস ব্রাঞ্চ সভাপতি শরীয়ত উল্লাহ, সেক্রেটারি জাহাঙ্গীর খান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে উল্লেখ করেন, আজ মুসলমানদের অধঃপতনের মূল কারণ হলো দুনিয়ার প্রতি অতিরিক্ত মহব্বত, মুসলমানদের মধ্যে অনৈক্য এবং আখেরাতকে ভুলে যাওয়া। আজ পৃথিবীতে মুসলমানরা লাঞ্চিত হচ্ছে, অপমানিত হচ্ছে, মার খাচ্ছে অথচ অন্য মুসলমান চেয়ে চেয়ে দেখছে। এর মূল কারণ মুসলমানরা পৃথিবীতে আগমনের লক্ষ্য এবং উদ্দেশ্য থেকে দূরে সরে গেছে। নন মুসলিমদের এই দেশে আমাদেরকে ঈমান নিয়ে টিকে থাকতে হলে মুসলমানদের পাশাপাশি অমুসলিমদের কাছে ইসলামের সুমহান দাওয়াত আমাদের পৌঁছে দিতে হবে।

বিশেষ অতিথি বৃন্দ তাদের বক্তব্য উল্লেখ করেন, মুসলিম কমিউনিটি এসোসিয়েশন এমসিএ ব্রিটেনের একটি সুপরিচিত ইসলামী, সামাজিক ও তৃণমূল কমিউনিটি সংগঠন। এটি একটি ভারসাম্যপূর্ণ দাওয়া ও কমিউনিটি সংগঠন বলা যায়। আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে একজন ব্যক্তিকে ইসলামের শিক্ষার আলোকে গড়ে উঠতে সাহায্য করা এবং সঙ্ঘবদ্ধভাবে মুসলিম ও অমুসলিম প্রত্যেকের কাছে ইসলামের সুমহান শিক্ষাকে সুন্দর ও চমৎকার পদ্ধতিতে পৌঁছে দেওয়া। সমাজ ও কমিউনিটির বৃহত্তর কল্যাণ সাধনই হচ্ছে ইসলামের মৌলিক লক্ষ্য, আর এমসিএ সেই লক্ষ্য অর্জনের জন্য কাজ করে যাচ্ছে। দাওয়া’হ, জামায়া’হ, তারবিয়া, বির ,আ’দল এই ৫ দফা কর্মসূচির ভিত্তিতে এম সি এ তার কার্যক্রম পরিচালনা করছে।

আমরা ব্যক্তিগত ও সামষ্টিকভাবে মুসলিম ও অমুসলিম সকলের কাছেই ইসলামের সুমহান দাওয়াত পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। সেমিনার, সম্মেলন, ইসলাম দাওয়া এক্সিভিশন, নন মুসলিমদের মধ্যে কোরআন ও লিফলেট বিতরণ ইত্যাদির মাধ্যমে বিভিন্ন বয়স, বর্ণ ও আর্থ সামাজিক পরিসর পেরিয়ে এমসিএ এখন হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে।

মাওলানা ইমরান আহমদের কোরআন তেলাওয়াতের পর ব্রাডফোর্ড কালচারাল গ্রুপ, আহ্বান শিল্পী গোষ্ঠী ও নাশিদ আর্টিস্ট হাফিজ মিজান এর পরিচালনায় অনুষ্ঠিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান কনফারেন্সনকে আরো প্রাণবন্তকর ও মনোমুগ্ধকর করে তোলে। হামদ, নাথ, কবিতা,দেশের গান ও জউক পরিবেশন করেন, আবু আশরাফ, আলম মিয়া, সৈয়দ আজগর আলী, বোরহান উদ্দিন, শাহজামান চৌধুরী, আব্দুল মুসিদ, আজিমুল হক সহ অন্যান্যরা ।

ব্রাডফোর্ড, লিডস ও পার্শ্ববর্তী বিভিন্ন শহর থেকে আগত কমিউনিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও জনসাধারণের উপস্থিতিতে একটি সফল ও সার্থক কনফারেন্স করতে পারায় সংগঠনের সভাপতি মহান আল্লাহতালার শুকরিয়া আদায় করে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে, এমএস বির আগামী দিনের সমস্ত কার্যক্রমে কমিউনিটির মানুষকে অংশগ্রহণের উদাত্ত আহবান রেখে সভার সমাপ্তি ঘোষণা করেন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *